Header Ads

ATM কার্ডগুলো কেন চিপে পরিবর্তিত হচ্ছে?


খুব বেশিদিন হয়নি এটিএম কার্ড প্রযুক্তি বাংলাদেশে ব্যাপকভাবে জনপ্রিয় হয়ে উঠেছে। কালো ম্যাগনেটিক স্ট্রিপ দেয়া প্লাস্টিকের কার্ডগুলো আসার পরে আমাদের জীবনযাত্রার মানই বলতে গেলে পরিবর্তিত হয়ে গেছে। আপনি হয়ত ব্যাংকের সেই বিরক্তিকর টাকা তোলার লাইনে দাঁড়ানোর কথা ভূলেই গেছেন। অথবা শপিং এ কবে নগদ টাকা নিয়ে গেছেন তাও মনে করে বলতে পারবেন না। এটিএম বুথ হোক আর শপিং এর কার্ড সোয়াইপ, এটিএম কার্ডগুলো যে আমাদের জীবনের একটা গুরুত্বপূর্ন অংগ হয়ে গেছে সেটা অস্বীকার করার কোন উপায় নেই।

আপনি এর মধ্যে অবশ্যই খেয়াল করেছেন যে বর্তমানে সব ব্যাংকই তাদের এটিএম কার্ডের ব্যাবহারের ওপর একটি জরুরি আইন জারি করেছে। আর তা হল একটা নির্দৃষ্ট সময় পরে আপনি আপনার ম্যাগনেটিক স্ট্রাইপ যুক্ত কার্ড আর ব্যাবহার করতে পারবেননা। আপনার কার্ডের পেছনে যে একটা কালো সমান্তরাল দাগ দেখা যায় সেটাই ম্যাগনেটিক স্ট্রিপ। সাম্প্রতিক সময়ে বেশ কিছু এটিএম কার্ড জালিয়াতির খবর পাওয়া গেলে নিরাপত্তার স্বার্থেই ব্যাংক এই ম্যাগনেটিক কার্ড নির্ভর লেনদেন প্রযুক্তি পালটে ফেলার সিদ্ধান্ত নেয়। তার পরিবর্তে বাজারে আসবে ইএমভি চিপ প্রযুক্তি।

৯০ এর দশকের ক্যাসেট বা ভিডিও ক্যাসেটের মধ্যে আমরা কালো রঙের যে ফিতা দেখেছি সেটাই ম্যাগনেটিক স্ট্রিপ। আমাদের এটিএম কার্ডের পেছনেও এই ফিতাই লাগানো থাকে। এই ফিতার সমস্যা হল, ক্যাসেট যেমন যে কোন ক্যাসেট প্লেয়ারে দিলেই চলত, সেভাবেই এই ফিতায় সংরক্ষন করে রাখা আপনার নাম, একাউন্ট নম্বর এবং কার্ডের মেয়াদ খুব সহজেই বিশেষ যন্ত্রের সাহায্যে পড়ে ফেলা যায়।  একটা ক্যাসেট থেকে অন্য ক্যাসেটে  যেভাবে আমরা গান কপি করে নিতাম সেভাবেই যে কোন ফাঁকা কার্ডে খুব সহজেই আসল কার্ডের তথ্য নকল করে ফেলা যায়।

এটিএম মেশিন গুলো দেখতে খুব জুতসই মনে হলেও তুখোড় হ্যাকারদের আক্রমনের কাছে এর নিরাপত্তা আসলে কিছুই না। সাম্প্রতিক সময়ে এমন সব হ্যাকিং ও দেখা গেছে যেখানে আপনার কার্ড এটিএম মেশিনে দেবার সাথে সাথেই কার্ডের তথ্য হ্যাকারের কাছে চলে গেছে। এই সকল অত্যাধুনিক হ্যাকিং আক্রমণ সম্পর্কে সাধারণ ব্যাবহারকারীরা অনেকেই প্রায় অজ্ঞ। তাই সকলের নিরাপত্তার স্বার্থে ইএমভি প্রযুক্তির কার্ড ব্যাবহার বাধ্যতামূলক করা হচ্ছে।


ম্যাগনেটিক স্ট্রিপের সাথে ইএমভির প্রযুক্তির ব্যাপক পার্থক্য রয়েছে। চিপ গুলোতে "পাবলিক কি ক্রিপ্টোগ্রাফি" নামের এক ধরনের বিশেষ সুরক্ষা ব্যাবস্থা যুক্ত করা হয়েছে। খুব সহজ ভাষায় বলতে গেলে, প্রতিবার যখন আপনি আপনার কার্ড কোন রিডার মেশিনে প্রবেশ করান, এই চিপ তখন শুধুমাত্র সেই লেনদেনের জন্য একটা বিশেষ কোড তৈরি করে। এই নির্দৃষ্ট কোড তখন শুধুমাত্র সেই মেশিনের মাধ্যমে পড়া সম্ভব হয় এবং মেশিন এই কোড থেকে আপনার একাউন্ট ডিটেইলস জানতে পারে।

ইএমভি চিপের একটা বড় সুবিধা হল, এই চিপের মাধ্যমে এমনকি নেটওয়ার্ক না থাকা অবস্থাতেও লেনদেন করা সম্ভব। আর যেহেতু প্রতিবার কার্ড মেশিনে দিলে নতুন নতুন কোড তৈরি হয় এবং সেই কোড শুধুমাত্র একবারই ব্যাবহার করা যায়, তাই এই কোড চুরি করেও হ্যাকার কোন সুবিধা করতে পারবে না।

তবে এখনও কিছু কিছু ব্যাংকিং কার্ডে ইএমভি চিপ প্রযুক্তির সাথে সাথে ম্যাগনেটিক স্ট্রিপ দেখা দেখা যাচ্ছে। এটা আসলে এমন সব এলাকার জন্য করা হচ্ছে যেখানে ইএমভি প্রযুক্তি এখনও পৌছায়নি। তবে এটা নিশ্চিত যে খুব শীঘ্রই এককালের খুব চেনা কালো রঙের এই ম্যাগ স্ট্রিপ আমাদের এটিএম কার্ড থেকে হারিয়ে যাবে।

লিখেছেনঃ Asad Bin Abdullah
Powered by Blogger.